Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

দিনাজপুর গণপূর্ত বিভাগের সিটিজেন চার্টার (গণপূর্ত অধিদপ্তরের সিটিজেন চার্টার হতে সংকলিত)

 

০১. দিনাজপুর গণপূর্ত বিভাগ নিম্নে বর্ণিত সেবা প্রদান করে থাকেঃ

 

ক) সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনস্থ ভবন নির্মাণ কাজ।

খ) কালেক্টরেট ভবন, জেলা জজ আদালত ভবন, পুলিশ সুপারের কার্যালয়, সিভিল সার্জনের কার্যালয়, দিনাজপুর সার্কিট হাউজ, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল, ৫০০ শয্যা বিশিষ্ট দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতাল, দিনাজপুর জেলা কারাগার, দিনাজপুর মেডিকেল কলেজ, নাসের্স ইন্সটিটিউট, বিদ্যালয় স্বাস্থ্য কেন্দ্র, বক্ষব্যাধি ক্লিনিক, দিনাজপুর পুলিশ লাইন, সরকারী শিশু পরিবার, উপজেলা পর্যায়ে উপজেলা কোর্ট ভবন সমূহ, জেলা রেজিষ্টারের কার্যালয় এবং দিনাজপুর গণপূর্ত বিভাগীয় ও উপ-বিভাগীয় দপ্তরের মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ।

গ) জেলা প্রশাসক,  জেলা ও দায়রা জজ, পুলিশ সুপার, সিভিল সার্জন, নির্বাহী প্রকৌশলী (গণপূর্ত) এর সরকারী বাসভবন, পুলহাট সরকারী স্টাফ কোয়ার্টারে অবস্থিত বাসভবন সমূহ, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল ক্যাম্পাসে অবস্থিত বাসভবন সমূহ, দিনাজপুর মেডিকেল কলেজ এবং মেডিকেল কলেজ হাসপাতাল ক্যাম্পাসে অবস্থিত আবাসিক ভবন সমূহ এবং গণপূর্ত বিভাগীয় আবাসিক বাসাসমূহ মেরামত ও রক্ষনাবেক্ষণ কাজ।

ঘ) দিনাজপুর কালেক্টরেট চত্ত্বরে অবস্থিত শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভ রক্ষনাবেক্ষন কাজ।

ঙ) গণপূর্ত অধিদপ্তরের আওতাধীণ সরকারী জমি সম্পর্কিত প্রতিবেদন প্রদান ইত্যাদি।

 

০২. গণপূর্ত অধিদপ্তরের সেবা কার্যক্রমের লক্ষ্য বা কর্মসূচীঃ

 

সেবার প্রকৃতি

সেবা প্রদানের সময়সীমা

মন্তব্য

ক) দরজা/জানালার কাচ পরিবর্তন সহগ সঠিকভাবে খোলা ও বন্ধের ব্যবস্থা করণ

১-২ দিন

অভিযোগ প্রাপ্তির সংশ্লিষ্ট দপ্তর ব্যবস্থা গ্রহন করে থাকে।

খ) দরজা/জানালা বড় ধরনের মেরামত

১-৭ দিন

কাজের প্রকৃতি  এবং প্রয়োজনীয়তা হিসেবে  গুরুত্ব দেয়া হয়।

গ) পানির কল, পুশ সাওয়ার, কমোড/প্যান এর ফ্ল্যাশ পদ্ধতি সচল করা সহ টয়লেট পানি রোধক করণ।

১-২ দিন

১-৩ মাসের মজুদ মালামাল থেকে পানি সরবরাহ/পয়ঃপ্রনালী ব্যবস্থা/পানি নিষ্কাশন জরুরী কাজ সম্পন্ন করা হয়।

ঘ) ছাদের যথাযথ পানি নিষ্কাশন ও পানির ট্যাংক-এর ছিদ্র বন্ধ সহ পানির অপচয় রোধ করণ

১-৩ দিন

-ঐ-

ঙ) স্যানিটারী ও প্লাম্বিং ব্যবস্থা চালু রাখা যথাঃ প্যান, কমোড, বেসিন, পানির পাইপ, নিষ্কাশন পাইপ, পানির মটর মেরামত/পরিবর্তন ইত্যাদি।

১-৩ দিন

ষ্টকে বেসিন, প্যান বা মটর ইত্যাদি মজুদ রেখে স্বল্পতম সময়ে প্রতি স্থাপন করা হয়।

চ) বৈদ্যুতিক সুইচ, সার্কিট ব্রেকার চালু রাখা

১-৩ দিন

মজুদ থেকে বৈদ্যুতিক জরুরী মেরামত কাজ সম্পন্ন করা হয়।

ছ) বৈদ্যুতিক ফ্যান মেরামত/পরিবর্তন

১-৭ দিন

বড় ধরনের মেরামত প্রয়োজন হলে ষ্টকে থাকলে অন্য ফ্যান দ্বারা প্রতি স্থাপন করা হয়।

জ) স্বাভাবিক পূর্ত ও বৈদ্যুতিক কাজে রং সহ সার্বিক মেরামত।

(General Type Maintenance)

 

প্রতি ৩ বছর অন্তর সম্পাদন করা হয়।

 

০৩. অভিযোগ প্রদানের ও তথ্য প্রাপ্তির পদ্ধতিঃ

 

যে কোন মেরামত বা রক্ষণাবেক্ষণ কাজের চাহিদা সর্বপ্রথমে সংশ্লিষ্ট উপ-বিভাগীয় প্রকৌশলী/উপ-সহকারী প্রকৌশলীর অফিসে রক্ষিত রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হয় এবং অভিযোগ লিপিবদ্ধ হওয়ার পরও উল্লিখিত অফিসের মাধ্যমে প্রতিকার প্রাপ্তিতে ব্যর্থ হলে ধাপ অনুযায়ী যথাক্রমে নির্বাহী প্রকৌশলী গণপূর্ত বিভাগ, দিনাজপুর, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, গণপূর্ত সার্কেল, রংপুর এবং অতিরিক্ত প্রধান প্রকৌশলী, গণপূর্ত জোন, রাজশাহী এর  দপ্তরে যোগাযোগ/অভিযোগ দাখিল করা যায়।

 

০৪. সংশ্লিষ্ট মাঠ পর্যায়ে কর্মকর্তাদের সাথে যোগাযোগের ঠিকানা সর্বদা প্রস্তুত আছে (নিচের ছক মোতাবেক)

কাজের ধরণ

কর্মকর্তার নাম

পদবী

ঠিকানা

টেলিফোন/ফ্যাক্স নম্বর

ই-মেইল

ক) সিভিল/স্যানিটারী

মোঃ মইনুল ইসলাম

উপ-বিভাগীয় প্রকৌশলী

গণপূর্ত উপ-বিভাগ-১, দিনাজপুর।

০৫৩১-৬৫০৫০

mbkl77@yahoo.com

খ) সিভিল/স্যানিটারী

মোঃ মইনুল ইসলাম

উপ-বিভাগীয় প্রকৌশলী(অ:দা:)

গণপূর্ত উপ-বিভাগ-২, দিনাজপুর।

০৫৩১-৬৫০৫৫

shahin.latifulislam@gmail.com

গ) বৈদ্যুতিক

মো: মোশেদ ইকবাল

উপ-বিভাগীয় প্রকৌশলী

গণপূর্ত ই/এম উপ-বিভাগ, দিনাজপুর।

০৫৩১-৬৫০৫৮

 

 

 

 

 

 

 

 

পাতা নং-২

 

০৫. অফিস সময়ের বাইরে এবং সরকারী ছুটির দিনে যে সব কর্মকর্তা কর্মচারীর সাথে যোগাযোগ করা যায়ঃ

 

কাজের ধরণ

কর্মকর্তার নাম

পদবী

ঠিকানা

মোবাইল নম্বর

মন্তব্য

ক) সিভিল/স্যানিটারী

এ.কে.এম.দিলদার হোসেন

উপ-সহকারী প্রকৌশলী(অ:দা:)

গণপূর্ত উপ-বিভাগ-১, দিনাজপুর।

০১৭১৬০৭৬৭৬৯

পুলহাট স্টাফ কোয়ার্টার, বিভাগীয়/উপ-বিভাগীয় দপ্তর, বিভাগীয় বাসার জন্য।

খ) সিভিল/স্যানিটারী

এ.কে.এম.দিলদার হোসেন

উপ-সহকারী প্রকৌশলী(অ:দা:)

গণপূর্ত উপ-বিভাগ-১, দিনাজপুর।

০১৭১২২৬২১৫৯

কালেক্টরেট ভবন, সার্কিট হাউজ, জেলা জজ আদালত, জেলা প্রশাসক ও জেলা ও দায়রা জজের বাসভবন এর জন্য।

গ) সিভিল/স্যানিটারী

এ.কে.এম.দিলদার হোসেন

উপ-সহকারী প্রকৌশলী

গণপূর্ত উপ-বিভাগ-১, দিনাজপুর।

০১৭২৮৮৬৮৫৮৭

স্বাস্থ্য খাতের সকল স্থাপনার জন্য।

ঘ) সিভিল/স্যানিটারী

মোঃ আনোয়ার হোসেন

উপ-সহকারী প্রকৌশলী

গণপূর্ত উপ-বিভাগ-২, দিনাজপুর।

০১৭১৫৭৪৮৪১৪

জেলাকারাগার এর কাজের জন্য

ঙ) সিভিল/স্যানিটারী

মোঃ কামাল হোসেন

উপ-সহকারী প্রকৌশলী

গণপূর্ত উপ-বিভাগ-২, দিনাজপুর।

০১৭১৮১৩৯০৭৬

পুলিশ সুপারের বাসভবন, অফিস, পুলিশ লাইন এর জন্য

চ) সিভিল/স্যানিটারী

মোঃ উজ্জল হোসেন

উপ-সহকারী প্রকৌশলী

গণপূর্ত উপ-বিভাগ-২, দিনাজপুর।

০১৭১৬০৪২২৩৭

জেলাকারাগার এর কাজের জন্য

ছ) বৈদ্যুতিক

মোঃ সোহরাব হোসেন চৌধুরী

উপ-সহকারী প্রকৌশলী

গণপূর্ত ই/এম উপ-বিভাগ, দিনাজপুর।

01748929299

বৈদ্যুতিক কাজ এর জন্য।

জ) বৈদ্যুতিক

মোঃ লায়েক আলী

উপ-সহকারী প্রকৌশলী

গণপূর্ত ই/এম উপ-বিভাগ, দিনাজপুর।

01717262860

বৈদ্যুতিক কাজ এর জন্য।

 

০৬. অভিযোগ প্রতিকারের পদ্ধতিঃ

 

মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীগণ সকলেই যথাসময়ে স্ব স্ব এলাকায় ভবন সমূহে বসবাসকাল/ব্যবহারকারীদের প্রত্যাশা অনুযায়ী সেবা প্রদানে সর্বদা সচেষ্ট থাকেন। তথাপি কারো কোন অভিযোগ থাকলে ধাপ অনুযায়ী যথাক্রমে নিম্নে উল্লেখিত কর্মকর্তার দপ্তরে রক্ষিত টেলিফোন মৌখিকভাবে কিংবা রক্ষিত রেজিষ্টার-এ লিপিবদ্ধকরণের মাধ্যমে অভিযোগ প্রদান করতে পারবেন।

ক্রঃ নং

নাম

পদবী

ঠিকানা

টেলিফোন/ফ্যাক্স

ই-মেইল

১।

মোঃ বাহাদুর আলী

নির্বাহী প্রকৌশলী

গণপূর্ত বিভাগ, দিনাজপুর।

০৫৩১-৬৫১২৯/০৫৩১-৬২১২১

ee_dinaj@pwd.gov.bd

২।

 

তত্ত্বাবধায়ক প্রকৌশলী

গণপূর্ত সার্কেল ,রংপুর।

০৫২১-৬২৫১২/০৫২১-৬২৪২২

se_rngpr@pwd.gov.bd

৩।

মোঃ আবুল বাশার খান

অতিরিক্ত প্রধান প্রকৌশলী

গণপূর্ত জোন, রাজশাহী।

০৭২১-৮১১৭৭৮/৭৭২১৪৮

ac_raj@pwd.gov.bd

 

 

 

এ ছাড়া গণপূর্ত অধিদপ্তরের নিজস্ব ওয়েবসাইট (www.pwd.gov.bd) আছে যেখানে অভিযোগ প্রদান করা যাবে। তথ্য প্রযুক্তির এই সুযোগ সকলকেএ সুযোগ গ্রহনের জন্য স্বাগত জানানো হবে।

উপরোল্লিখিত স্তর সমূহে অভিযোগের প্রতিকার/সমস্যার সমাধান পেতে ব্যর্থ হলে কেন্দ্রীয়ভাবে পূর্ত ভবনে নির্বাহী প্রকৌশলী (ও এ্যান্ড এম) এর দপ্তরে (ফোন নঙ১৫৫৪৫৫৪, ই-মেইলঃ ee_om@pwd.gov.bd) সরকারী ভবনে বসবাসকারী/ব্যবহারকারীগণের জন্য সেবা প্রদানকারী/অভিযোগ প্রতিকারের কেন্দ্র স্থাপন করা আছে যেখানে রেজিষ্টার লিপিবদ্ধ/টেলিফোন/ই-মেইল/ফ্যাক্স/ব্যক্তিগত সাক্ষাত-এর মাধ্যমে অভিযোগ সমস্যা জানানো যাবে (কক্ষ নং-৪৩০)।

কেন্দ্রীয়ভাবে গ্রহনকৃত সকল অভিযোগগুলো তিন দিনের মধ্যে আমলে নেয়া হয় এবং পরবর্তীতে প্রতিকারের কী ব্যবস্থা নেয়া হয়েছে তা সাত কার্য দিবসের মধ্যে অভিযোগকারীকে জানিয়ে দেয়া হয়।